সোমবার ২৯ এপ্রিল ২০২৪

৭ মার্চের ভাষণের আন্তর্জাতিক স্বীকৃতি উদযাপনে ঢাকায় আনন্দ শোভাযাত্রা
প্রকাশ: শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম | অনলাইন সংস্করণ
৭ মার্চের ভাষণের আন্তর্জাতিক স্বীকৃতি উদযাপনে ঢাকায় আনন্দ শোভাযাত্রা-ফাইল ফটো-

৭ মার্চের ভাষণের আন্তর্জাতিক স্বীকৃতি উদযাপনে ঢাকায় আনন্দ শোভাযাত্রা-ফাইল ফটো-

তাজাখবর২৪.কম,ঢাকা: সর্বকালের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৭ মার্চের ভাষণের আন্তর্জাতিক স্বীকৃতি উদযাপনে আনন্দ শোভাযাত্রা ও সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করেছে সারা জাতি। ঐতিহাসিক সেই ভাষণের স্বীকৃতির মধ্য দিয়ে বিশ্ব দরবারে বাংলাদেশের স্বাধীনতার প্রকৃত ইতিহাস উঠে আসায় যে উদযাপন, তাতে তাদের ‘ভালো লাগছে’।

২৫ নভেম্বর শনিবার বেলা ১২টায় ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে সরকারি উদ্যোগে এই উদযাপন শুরু হয়। পরে সেখান থেকে আনন্দ শোভাযাত্রার মাধ্যমে সোহরাওয়ার্দীতে যান রাজনৈতিক নেতানেত্রী ও সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।

১৯৭১ সালের ৭ মার্চ যেখানে দাঁড়িয়ে বঙ্গবন্ধু ওই ভাষণে বাঙালির স্বাধীনতার ডাক দিয়েছিলেন, সেই সোহরাওয়ার্দী উদ্যানে (তৎকালীন রেসকোর্স ময়দান) বিকালে সমাবেশে বক্তব্য দেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সমাবেশ শুরু হওয়ার আগে থেকেই সভাস্থলের আশপাশের এলাকায় ভিড় জমতে থাকে; সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং স্কুল কলেজের শিক্ষার্থীরা দলে দলে সেখানে জড়ো হয়। স্কুলের শিশুদের জয় বাংলা স্লোগান ধরে নেচে গেয়ে আনন্দ করতে দেখা যায়। উদ্যানের সভা শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগে থেকেই শাহবাগ মোড়, রমনা পার্কের ভিতরে, হাই কোর্টের মোড়, দোয়েল চত্বর, টিএসসি এলাকা জনস্রোতে পরিণত হয়।

শোভাযাত্রা ও সমাবেশ নির্বিঘ্ন করতে রূপসীবাংলা হোটেল মোড়, মৎস্য ভবন মোড়, হাই কোর্ট মোড়, চাঁনখারপুল, ঢাকা মেডিকেল মোড়, নীলক্ষেত মোড় ও কাঁটাবন মোড়ের রাস্তায় যান চলাচল বন্ধ করে দেয় পুলিশ।

এতে আশপাশের বিভিন্ন রাস্তায় ধীরে ধীরে যানজট প্রকট রূপ নেওয়ায় ভোগান্তিতে পড়তে হয় সাধারণ মানুষকে।“ এই সমাবেশ ঘিরে সাধারণ মানুষের অনেক কষ্ট হয়েছে। শহরের বিভিন্ন জায়গায় পুলিশ অন্যান্য দিনের মতো যান চলাচল করতে দিচ্ছে না।
তারপরও ঐতিহাসিক এ ঘটনায় নগরবাসী ‘গর্বিত’: “মনে হচ্ছে প্রকৃত ইতিহাস এতদিনে প্রকাশ হলো। এটা জাতি হিসেবে গর্ব করার মতো ঘটনা।”এই উদযাপন ‘ভালো লাগার’ মতো বললেও যানজাট কিছুটা নিয়ন্ত্রণ করা যেত বলে মনে করেন নগরবাসি।


তাজাখবর২৪.কম: ঢাকা শনিবার ২৫ নভেম্বর ২০১৭,১১ অগ্রহায়ণ ১৪২৪

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
ফোন: ০৮৮-০২-৫৭১৬০৭২০, মোবাইল: ০১৮১৮১২০৯০৮, ই-মেইল: [email protected], [email protected]
সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
🔝