মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

ফের রাশিয়ার প্রেসিডেন্ট হতে যাচ্ছেন পুতিন
তাজাখবর২৪.কম,আন্তর্জাতিক নিউজ ডেস্ক:
প্রকাশ: সোমবার, ১৮ মার্চ, ২০২৪, ১২:০০ এএম | অনলাইন সংস্করণ
ফের রাশিয়ার প্রেসিডেন্ট হতে যাচ্ছেন পুতিন-ফটো- সংগৃহিত

ফের রাশিয়ার প্রেসিডেন্ট হতে যাচ্ছেন পুতিন-ফটো- সংগৃহিত

তাজাখবর২৪.কম,আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ভ্লাদিমির পুতিন ফের রাশিয়ার প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। নির্বাচনী ফলাফল থেকে এমনটাই আশা করা যাচ্ছে। রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন (সিইসি) জানিয়েছে, চলতি বছরের প্রেসিডেন্ট নির্বাচনে ভ্লাদিমির পুতিন ৮৭ শতাংশের বেশি ভোট পেয়েছেন। ফলে বড় ব্যবধানে তার জয়ের বিষয়টা একেবারেই নিশ্চিত। এখন শুধু আনুষ্ঠানিকভাবে ঘোষণা আসার অপেক্ষা। আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার নির্বাচন কমিশন বলছে, মস্কোর সময় সকাল ৩টা পর্যন্ত ৯৪ শতাংশের বেশি ভোট গণনা শেষ হয়েছে এবং পুতিন আনুমানিক ৮৭ দশমিক ৩ শতাংশ ভোট পেয়ে বিশাল ব্যবধানে এগিয়ে আছেন।

তার প্রতিদ্বন্দ্বী কমিউনিস্ট পার্টির নিকোলাই খারিটোনভ মাত্র ৪ দশমিক ৩ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে থাকবেন বলে আশা করা হচ্ছে। অপরদিকে নিউ পিপল পার্টির ভ্লাদিস্লাভ দাভানকভ ৩ দশমিক ৯ শতাংশ এবং লিবারেল ডেমোক্রেটসের লিওনিড স্লুটস্কি ৩ দশমিক ২ শতাংশ ভোট পেয়েছেন।

এর আগে বুথফেরত জরিপেও একই ধরনের ফলাফলের সম্ভাবনা দেখা গিয়েছিল। দেশজুড়ে বিভিন্ন ভোটকেন্দ্রে ৪ লাখ ৬৬ হাজার ৩২৪ জন ভোটারের ওপর চালানো এই জরিপে দেখা গেছে, পুতিনের ভোট পাওয়ার সম্ভাবনা ৮৭ দশমিক ৮ শতাংশ।

চলতি বছরের নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। ইতোমধ্যেই রাশিয়ার বেশিরভাগ কেন্দ্রে ভোট গণনা শেষ হয়েছে। লুগানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর) অঞ্চলে ৯৪ দশমিক ১২ শতাংশ এবং দোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) অঞ্চলে ৯৫ শতাংশের বেশি ভোট পেয়েছেন প্রেসিডেন্ট পুতিন। ইউক্রেনের দখলকৃত এই দুই অঞ্চলের নাগরিকরা এবারই প্রথম রাশিয়ার নির্বাচনে ভোট দিয়েছেন।

এদিকে তাইভা, খাকাসিয়া এবং ইয়াকুটিয়া প্রজাতন্ত্র, জাপোরোঝিয়ে, খেরসন এবং খাবারোভস্ক অঞ্চল এবং চুকোটকা স্বায়ত্তশাসিত অঞ্চলে নির্বাচনের ফলাফলেও দেখা গেছে, প্রত্যেক অঞ্চলেই পুতিন ৯০ শতাংশের বেশি ভোট পেয়েছেন।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনের আগেই রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির মৃত্যুতে পুতিনের সামনে কোনো শক্ত প্রতিদ্বন্দ্বী ছিল না। তাই আগে থেকেই তার জয়ের বিষয়টা অনেকটা নিশ্চিতই ছিল বলা যায়।

রাশিয়ার এই নির্বাচনে মোট ভোটার ছিল ১১ কোটি ২৩ লাখ। প্রবাসী ১৯ লাখ ভোটারও নির্বাচনে ভোট দেওয়ার সুযোগ পেয়েছেন। ভোটের আগে দেশটির নির্বাচন কমিশন জানায়, ১১ কোটি ৩৫ লাখ ৭৪ হাজার ৫৫০টি ব্যালট ছাপা হয়েছে। গত বৃহস্পতিবার পর্যন্ত আগাম ভোট দিয়েছেন ২০ লাখ ভোটার।


তাজাখবর২৪.কম: ঢাকা সোমবার, ১৮ মার্চ ২০২৪ ৩ চৈত্র ১৪৩০,০৭ রমজান ১৪৪৫





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
ফোন: ০৮৮-০২-৫৭১৬০৭২০, মোবাইল: ০১৮১৮১২০৯০৮, ই-মেইল: [email protected], [email protected]
সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
🔝