শনিবার ২ মার্চ ২০২৪

ইউক্রেনের জন্য টাকা বা সময় কোনোটাই নেই ‘পরম মিত্র’ যুক্তরাষ্ট্রের
তাজাখবর২৪.কম,আন্তর্জাতিক ডেস্ক:
প্রকাশ: মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩, ১২:০০ এএম | অনলাইন সংস্করণ
 ইউক্রেনের জন্য টাকা বা সময় কোনোটাই নেই ‘পরম মিত্র’ যুক্তরাষ্ট্রের-ছবি সংগৃহীত

ইউক্রেনের জন্য টাকা বা সময় কোনোটাই নেই ‘পরম মিত্র’ যুক্তরাষ্ট্রের-ছবি সংগৃহীত

তাজাখবর২৪.কম,আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনকে সহায়তা করার জন্য প্রয়োজনীয় অর্থ বা সময় কোনোটাই এখন নেই ‘পরম মিত্র’ যুক্তরাষ্ট্রের। এমনকি, যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ‘কংগ্রেস’ যদি অতিরিক্ত তহবিল সরবরাহের জন্য বিল পাশ না করে, তাহলে রাশিয়ার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়াটা ইউক্রেনের জন্য খুবই কঠিন হয়ে যাবে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গার্ডিয়ান জানিয়েছে, সোমবার (৪ ডিসেম্বর) মার্কিন কংগ্রেসকে ইউক্রেনের জন্য অতিরিক্ত তহবিল সরবরাহের আহ্বান জানিয়ে একটি চিঠি পাঠিয়েছে মার্কিন প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউজ। চিঠিতে বলা হয়েছে, সরকার এরই মধ্যে ইউক্রেনকে প্রায় ১১ হাজার ১০০ কোটি ডলার সমপরিমাণ সামরিক সহায়তা দিয়েছে।

চিঠির বিষয়টি নিশ্চিত করে মার্কিন প্রশাসনের বাজেট ও ব্যবস্থাপনাবিষয়ক বিভাগের পরিচালক শ্যালান্ডা ইয়ং বলেছেন, আমি পরিষ্কার করে বলতে চাই, কংগ্রেসের পদক্ষেপ ছাড়া চলতি বছরের শেষ নাগাদ ইউক্রেনের জন্য আরও অস্ত্র ও সরঞ্জাম সংগ্রহ ও মার্কিন সামরিক ভাণ্ডার থেকে সরঞ্জাম সরবরাহ করার সামর্থ্য আমাদের শেষ হয়ে যাবে।

গত অক্টোবরে হোয়াইট হাউজ ইউক্রেনকে সহায়তা দেওয়ার জন্য কংগ্রেসের কাছে আরও ১০ হাজার কোটি ডলার অতিরিক্ত তহবিল পাশের অনুরোধ জানিয়েছিল। কিন্তু হাউজে ক্ষমতাসীন ডেমোক্র্যাট ও রিপাবলিকান পার্টির মধ্যকার মতানৈক্য ও স্পিকারের পদ নিয়ে অস্থিরতার কারণে বিষয়টি চাপা পড়ে যায়।  

হাউজ অব রিপ্রেজেন্টেটিভস ও সিনেটের কাছে লিখিত চিঠিতে শ্যালান্ডা ইয়ং আরও বলেন, তহবিল দিতে ব্যর্থ হলে যুদ্ধক্ষেত্রে ইউক্রেন পিছিয়ে পড়বে। ফলে এই যুদ্ধে ইউক্রেন এখন পর্যন্ত যা অর্জন করেছে তা কেবল ঝুঁকিতেই পড়বে না, যুদ্ধে রাশিয়ার বিজয়ী হওয়ার সম্ভাবনাও বাড়িয়ে দেবে।

তিনি আরও বলেন, এই অবস্থায় এই শূন্যস্থান পূরণে তহবিলের কোনো বিকল্প নেই। কারণ বর্তমানে ইউক্রেনকে সহায়তা করার জন্য প্রয়োজনীয় অর্থ বা সময় কোনোটিই আর আমাদের নেই। আর এই মুহূর্তে তহবিল পাওয়ার মতো জাদুর কোনো পাত্রও আমাদের কাছে নেই। সূত্র: দ্য গার্ডিয়ান

তাজাখবর২৪.কম: ঢাকা মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০২৩, ২০ অগ্রহায়ণ ১৪৩০,২০ জমাদিউল আউয়াল ১৪৪৫


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
ফোন: ০৮৮-০২-৫৭১৬০৭২০, মোবাইল: ০১৮১৮১২০৯০৮, ই-মেইল: [email protected], [email protected]
সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
🔝