বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

চাঁপাই সীমান্ত দিয়ে অবাধে আসছে আগ্নেয়াস্ত্র,চলতি বছরেই ২৫টি উদ্ধার
প্রকাশ: মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম | অনলাইন সংস্করণ
চাঁপাই সীমান্ত দিয়ে অবাধে আসছে আগ্নেয়াস্ত্র,চলতি বছরেই ২৫টি উদ্ধার

চাঁপাই সীমান্ত দিয়ে অবাধে আসছে আগ্নেয়াস্ত্র,চলতি বছরেই ২৫টি উদ্ধার

রফিকুল ইসলাম,তাজাখবর২৪.কম,চাঁপাইনবাবগঞ্জ: আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জের সীমান্ত দিয়ে অবাধে আসছে আগ্নেয়াস্ত্র। চলতি বছরের শেষেই অনুষ্ঠিত হতে যাওয়া জাতীয় নির্বাচনকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জ জেলা সদর ও শিবগঞ্জের বিভিন্ন সীমান্ত দিয়ে হঠাৎ করেই বেড়েছে অস্ত্রের চোরাচালান। শিবগঞ্জের সাহাপাড়া, সিংনগর, তারাপুর, চাকপাড়া, কিরণগঞ্জ, পিরোজপুর, তেলকুপি, আজমতপুর সীমান্ত ও সদরের বকচর দিয়ে আসছে এসব আগ্নেয়াস্ত্র। তিন মাসে চারটি বড় চালান আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি ও র‌্যাব। গত শনিবারও শিবগঞ্জের আজমতপুর সীমান্তের হুদমাপাড়া থেকে ৬ টি পিস্তল উদ্ধার করেছে বিজিবি। এ সময় একজনকে আটক করা হয়। এর আগে গত বছরের ১২ নভেম্বর শিবগঞ্জ উপজেলার চাকপাড়া সীমান্তে অভিযান চালিয়ে দুটি পিস্তল ও চারটি রিভলবার ৪ টি ম্যাগাজিন, ১৪ রাউন্ড গুলি ও একটি রামদাসহ মজনু মিয়া (৫৫) নামে এক ব্যক্তিকে আটক করে বিজিবি।
২৮ নভেম্বর নামো-চাকপাড়া সীমান্ত থেকে আবারো আটটি রিভলবার ও একটি পিস্তল, ১৫ রাউন্ড গুলি ও দুটি ম্যাগজিন উদ্ধার করে বিজিবি। তবে ওই অভিযানে কাউকে আটক করা যায়নি। এরপর চলতি বছরের ৩১ জানুয়ারি শিবগঞ্জ উপজেলার বিনোদপুর ইউনিয়নের ক্যাপড়াটোলা থেকে সাতটি বিদেশি পিস্তল, ১৪টি মাগ্যাজিন ও ৪৭ রাউন্ড গুলিসহ শ্রী মিলন সিংহ নামে এক ভারতীয় নাগরিককে আটক করেছে র‌্যাব। র‌্যাব দাবি করেছিল মিলন সিংহ ভারতের পশ্চিমবঙ্গের শীর্ষ অস্ত্র ব্যবসায়ী। আইনশৃঙ্খলা বাহিনী ও সীমান্ত সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, আগে একসঙ্গে দুটি থেকে তিনটি অস্ত্র ধরা পড়তো। কিন্তু গত কয়েক মাসে অস্ত্রের তুলনামূলক বড় চালান ধরা পড়েছে। বড় চালানগুলোর বেশিরভাগই এসেছে শিবগঞ্জ সীমান্ত দিয়ে।
চাঁপাইনবাবগঞ্জের ৫৯ বিজিবির অধিনায়ক লে. কর্নেল রাশেদ আলী জানান, আসন্ন নির্বাচনে ব্যবহারের জন্যই সীমান্ত দিয়ে অস্ত্র আনা হচ্ছে। এ সব অস্ত্র চাঁপাইনবাবগঞ্জে সীমান্ত দিয়ে পার করে এনে তা পাঠিয়ে দেয়া হচ্ছে দেশের বিভিন্ন স্থানে।
তিনি আরো বলেন, অস্ত্রের চোরাচালান বেড়ে যাওয়ার বিষয়টি বারবার জানানো হয়েছে বিএসএফকে। কিন্তু দৃশ্যত তারা কোনো পদক্ষেপ নিচ্ছে না। আর কম জনবল নিয়ে এতবড় সীমান্ত পাহারা দেয়া সম্ভব হচ্ছে না বিজিবির পক্ষে। তাই অস্ত্রের চালান আসতেই আছে। গত মাসের ৩১ জানুয়ারি অস্ত্র উদ্ধার-পরবর্তী প্রেসব্রিফিংয়ে র‌্যাব-৫, চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পের ইনচার্জ স্কোয়াড্রন লিডার মোহাম্মদ সাঈদ আব্দুল্লাহ আল-মুরাদ জানিয়েছিলেন, সীমান্তে অনুসন্ধান করে এবং আটক ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করেই র্যাব নিশ্চিত করেছে নির্বাচনকে সামনে রেখে অস্ত্রের চোরাচালান বেড়েছে।
উল্লেখ্য, গতবছর চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন সীমান্ত দিয়ে আসা ১১০ অস্ত্র আটক করে বিজিবি, র‌্যাব ও পুলিশ। চলতি বছরের এ পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন এলাকা থেকে ২৫টি অস্ত্র উদ্ধার হয়েছে।


তাজাখবর২৪.কম: ঢাকা মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ১ ফাল্গুন ১৪২৪

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
ফোন: ০৮৮-০২-৫৭১৬০৭২০, মোবাইল: ০১৮১৮১২০৯০৮, ই-মেইল: [email protected], [email protected]
সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
🔝