আপলোড তারিখ : 2018-01-11
এনআরবিসি এমডি দেওয়ান মুজিবুরকে অপসারণ আদেশ বহাল
এনআরবিসি এমডি দেওয়ান মুজিবুরকে অপসারণ আদেশ বহাল-ফাইল ফটো-  তাজাখবর২৪.কম,ঢাকা: এনআরবি কমার্শিয়াল ব্যাংকের (এনআরবিসি) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দেওয়ান মুজিবুর রহমানকে অপসারণ করে কেন্দ্রীয় ব্যাংকের দেওয়া আদেশ বহাল রেখেছে আপিল বিভাগ।

১১ জানুয়ারি বৃহস্পতিবার হাই কোর্টের আদেশের বিরুদ্ধে এনআরবি কমার্শিয়াল ব্যাংকের আবেদনে দায়িত্বরত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহাব মিঞার নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এই আদেশ দেয়।

সর্বোচ্চ আদালতের এ আদেশের ফলে এনআরবিসি ব্যাংকের এমডি পদ থেকে দেওয়ান মুজিবুর রহমানকে অপসারণ নিয়ে আর কোনো আইনি বাধা থাকল না বলে জানিয়েছেন ব্যাংকটির আইনজীবী মেহেদী হাসান চৌধুরী। নানা অনিয়মের প্রমাণ পাওয়ার পর গত বছরের শেষ দিকে এনআরবিসির এমডি দেওয়ান মুজিবকে অপসারণ করেছিল বাংলাদেশ ব্যাংক।

তা চ্যালেঞ্জ করে তিনি হাই কোর্টে গেলে এক মাস আগে গত বছরের ৭ ডিসেম্বর আদালত কেন্দ্রীয় ব্যাংকের আদেশ স্থগিত করে দেয়।

পরে গত রোববার হাই কোর্টের ওই আদেশ স্থগিত করে চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।

সে অনুযায়ী বৃহস্পতিবার বিষয়টি আপিল বিভাগে ওঠে এবং শুনানি শেষে সর্বোচ্চ আদালত হাই কোর্টের আদেশের ওপর স্থগিতাদেশ বহাল রাখে।

আদালতে বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এনআরবিসি ব্যাংকের পক্ষে ছিলেন মেহেদী হাসান চৌধুরী।

দেওয়ান মুজিবের পক্ষে শুনানি করেন নজরুল ইসলাম চৌধুরী, যিনি একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। শুনানিতে তার সঙ্গে ছিলেন হামিদা চৌধুরী।

পরে নজরুল ইসলাম চৌধুরী বলেন, হাই কোর্টের আদেশ স্থগিত করে গত রোববার চেম্বার আদালত যে আদেশ দিয়েছিল সে আদেশই চলমান থাকবে। সেইসঙ্গে এ বিষয়ে হাই কোর্টের জারি করা রুল নিষ্পত্তি করতে বলেছে আপিল বিভাগ।

যাত্রা শুরুর চার বছরেই ঋণ বিতরণসহ নানা অনিয়মে ধুকছে এনআরবিসি ব্যাংক। ৭০১ কোটি টাকা ঋণ বিতরণে গুরুতর অনিয়মের তথ্য বেরিয়ে আসার পর গত বছর ব্যাংকটিতে পর্যবেক্ষক বসায় কেন্দ্রীয় ব্যাংক। তারপর গত বছরের ৫ ডিসেম্বর এমডিকে অপসারণের নির্দেশনা দেওয়া হলে তা চ্যালেঞ্জ করে হাই কোর্টে যান দেওয়ান মুজিব।

এরই মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপে ঢেলে সাজানো হয় এনআরবিসির পরিচালনা পর্ষদ।

হাই কোর্ট দেওয়ান মুজিবের অপসারণের আদেশ আটকে দিলে এনআরবিসির নতুন পরিচালনা কর্তৃপক্ষ ১০ ডিসেম্বর তাকে ছুটিতে পাঠিয়ে দেয়। ওই পদে চলতি দায়িত্ব পালন করছেন ডিএমডি কাজী মো. তালহা।


তাজাখবর২৪.কম: ঢাকা বৃহস্পতিবার ১১ জানুয়ারি ২০১৮, ২৮ পৌষ ১৪২৪


এই বিভাগের আরো সংবাদ

advertisement

 




                                     সম্পাদক: কায়সার হাসান
                    নির্বাহী সম্পাদক: মো: সাইফুল ইসলাম চৌধূরী
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল,সহকারি ব্যবস্থাপনা সম্পাদক: জাহানারা বেগম,
সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
এই ঠিকানা থেকে সম্পাদক কায়সার হাসান কর্তৃক প্রকাশিত।
কপিরাইটর্ ২০১৩: taazakhobor24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
ফোন: ০৮৮-০২-৫৭১৬০৭২০, মোবাইল: ০১৮১৮১২০৯০৮, ০১৯১২৪৬৩৪৭০, ০১৬৭২৩৭৭৬৬৬
ই-মেইল: taazakhobor24@gmail.com, facebook: taaza khobor

বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০১৮