আপলোড তারিখ : 2018-01-10
না ফেরার দেশে সাতক্ষীরার নৌ-কমান্ডো খলিলুর রহমান
না ফেরার দেশে সাতক্ষীরার নৌ-কমান্ডো খলিলুর রহমান -ফাইল ফটো-মীর খায়রুল আলম,তাজাখবর২৪.কম,দেবহাটা: না ফেরার দেশে পাড়ি জমালেন মহান মুক্তিযুদ্ধের সংগঠক, নৌ-কমান্ডো এবং মুক্তিযুদ্ধ বিষয়ক লেখক ও গবেষক নৌকমান্ডো মো. খলিলুর রহমান। (ইন্না লিল্লাহি...রাজিউন)।  
৯ জানুয়ারি মঙ্গলবার সন্ধ্যা ৭ টা ৫ মিনিটে ঢাকার গণস্বাস্থ্য হাসপাতালে তিনি ইন্তেকাল করেছেন। মরহুমের ছোট জামাতা শেখ মামুন উর রশীদ বিষয়টি নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর।
১৯৫০ সালের ২৩ ফেব্রুয়ারী ভাতশালা গ্রামের সভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। নৌ-কমান্ডো এবং মুক্তিযুদ্ধ বিষয়ক লেখক ও গবেষক মো. খলিলুর রহমান দেবহাটার টাউন শ্রীপুর হাইস্কুল থেকে এসএসসি, খুলনা বিএল কলেজ থেকে এইচএসসি, বাগেরহার পিসি কলেজ থেকে স্নাতক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিদ্যায় স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। এরপর ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের একজন সংগঠক হিসেবে ভূমিকা পালন করেন। তিনি নৌকমান্ডের দায়িত্ব পালন করেন।  তিনি সাতক্ষীরার দেবহাটা উপজেলার ভাতশালা গ্রামে মৃত আয়জুদ্দিন বিশ্বাস এর পুত্র।
তিনি আরও জানান, ১৯৭৩ সালে জাতির এই শ্রেষ্ট সন্তান ব্যাংকার হিসেবে চাকরিতে যোগদান করেন। ১৯৭৮ সালে তিনি চাকরি ছাড়েন। এরপর যোগদেন বহুজাতিক টোবাকো কোম্পানিতে। ১৯৯০ সালে তিনি কোম্পানি থেকে ইস্তফা দেন।  ঝুকে পড়েন লেখালেখিতে। একাধারে লিখে যান মুক্তিযুদ্ধের গবেষণামুলক ৯টি গ্রন্থ। তার মধ্যে- মুক্তিযুদ্ধের নৌ-অভিযান এবং যুদ্ধে যুদ্ধ স্বাধীনতা গ্রন্থ উল্লেখযোগ্য। তিনি এক ছেলে ও দুই মেয়ের জনক।
তিনি আরও জানান, দীর্ঘদিন লিভার ও কিডনি রোগে ভুগছিলেন মো. খলিলুর রহমান। ২০১৭ সালের ২০ ডিসেম্বর  তিনি স্টোকে আক্রান্ত হন। এর পর ভর্তি হন ঢাকার গণস্বাস্থ্য হাসপাতালে। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। ১০ জানুয়ারি বুধবার ঢাকার নবাবগঞ্জ বড় মসজিদে তার জানাযা নামাজ অনুষ্ঠিত হবে। রাষ্ট্রীয় মর্যদায় গার্ড অব অনার প্রদান শেষে তাকে ঢাকার আজিমপুর কবরস্থানে দাফন করা হবে।
এদিকে তার মৃত্যুর খবর সাতক্ষীরায় ছড়িয়ে পড়লে বিভিন্ন মহলে শোকের ছায়া নেমে আসে। তার মৃত্যুতে গভীর শোক ও শোকাহত পরিবারের প্রতি সমাবেদনা জানিয়ে এবং তার রুহের মাগফেরাত কামনা করে বিবৃতি দিয়েছেন-সাতক্ষীরা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার মোশারাফ হোসেন মশু, সাতক্ষীরা সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হাসানুল ইসলাম, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড সাতক্ষীরা জেলা শাখার আহবায়ক আবু রায়হান তিতু, সদস্য সচিব লায়লা পারভীন সেঁজুতিসহ সংগঠনটির সকল উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের নেতৃবৃন্দ।  

তাজাখবর২৪.কম: ঢাকা বুধবার ১০ জানুয়ারি ২০১৮, ২৭ পৌষ ১৪২৪



এই বিভাগের আরো সংবাদ

advertisement

 




                                     সম্পাদক: কায়সার হাসান
                    নির্বাহী সম্পাদক: মো: সাইফুল ইসলাম চৌধূরী
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল,সহকারি ব্যবস্থাপনা সম্পাদক: জাহানারা বেগম,
সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
এই ঠিকানা থেকে সম্পাদক কায়সার হাসান কর্তৃক প্রকাশিত।
কপিরাইটর্ ২০১৩: taazakhobor24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
ফোন: ০৮৮-০২-৫৭১৬০৭২০, মোবাইল: ০১৮১৮১২০৯০৮, ০১৯১২৪৬৩৪৭০, ০১৬৭২৩৭৭৬৬৬
ই-মেইল: taazakhobor24@gmail.com, facebook: taaza khobor

বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০১৮