আপলোড তারিখ : 2017-12-05
হ্যালো বাংলাদেশ,ঢাকায় আছি আমি সোফিয়া
হ্যালো বাংলাদেশ,ঢাকায় আছি আমি সোফিয়া-ফাইল ফটো- তাজাখবর২৪.কম,ঢাকা: হ্যালো বাংলাদেশ,ঢাকায় আছি আমি সোফিয়া। তথ্য-প্রযুক্তি খাতের উৎসব ‘ডিজিটাল ওয়ার্ল্ডে’ অংশ নিতে ঢাকায় পৌঁছেছে মানুষের আদলে তৈরি রোবট সোফিয়া।
৪ ডিসেম্বর সোমবার মধ্যরাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পর সেখান থেকে সরাসরি একটি পাঁচ তারকা হোটেলে নিয়ে যাওয়া হয়েছে।
৬ ডিসেম্বর বুধবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের উৎসব প্রাঙ্গণে তার উপস্থিত হওয়ার কথা রয়েছে।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের জনসংযোগ কর্মকর্তা আবু নাসের বলেন, “হংকং থেকে রওনা দিয়ে মধ্যরাতে বাংলাদেশে এসেছে সোফিয়া।
‍“বিশেষ এক বাক্সের ভেতরে প্রাণহীন অবস্থায় তিনি ঢাকা পৌঁছানো মাত্রই বিমানবন্দরের কাছেই একটি পাঁচ তারকা হোটেলে উঠেছে। তার সাথে একজন অপারেটর রয়েছেন।” সোফিয়ার নির্মাতা ডেভিড হ্যানস ৫ ডিসেম্বর মঙ্গলবার দিবাগত রাতে ঢাকায় পৌঁছাবেন বলে জানান নাসের।

বাক্স থেকে বের করে অঙ্গ-প্রত্যঙ্গ সংযুক্ত হলে (ইন্সটল) প্রাণ ফিরে পাওয়ার পর বুধবার সকাল ৯টার দিকে ‘ডিজিটাল ওয়ার্ল্ডে’ যাবে যন্ত্রমানবী সোফিয়া।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই তথ্য ও প্রযুক্তি উৎসব উদ্বোধন করার পর তার সঙ্গে কথা বলার সুযোগ পাবে মানুষের আদলে তৈরি এই রোবট।

এরপর বেলা আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে থাকবে ‘সোফিয়া’।

খ্যাতনামা হলিউড অভিনেত্রী অড্রে হেপবার্নের চেহারার আদলে হংকংভিত্তিক কোম্পানি হ্যান্সন রোবোটিক্সের তৈরি ‘সোফিয়া’ মানুষের সঙ্গে কথা বলার পাশাপাশি প্রশ্নেরও জবাব দিতে পারে।

ঢাকায় আসার আগে বাংলাদেশের উদ্দেশে ভিডিও বার্তা পাঠিয়েছিল মানুষের আদলে তৈরি রোবট সোফিয়া।

‘ডিজিটাল ওয়ার্ল্ডের’ মতো বড় আয়োজনে অংশ নিতে ‘তর সইছে না’ বলে ভিডিও বার্তায় বলেছিল সোফিয়া। ভিডিও বার্তায় বাংলাদেশে আসার সুযোগ করে দেওয়ায় উৎসবের আয়োজক বাংলাদেশ সরকারকে ধন্যবাদও জানায় গত অক্টোবরে সৌদি আরবের নাগরিকত্ব পাওয়া সোফিয়া।

ডিজিটাল ওয়ার্ল্ডে ‘টেক টক উইথ সোফিয়া’ শিরোনামের এক অনুষ্ঠানে প্রায় এক হাজার ৭০০ দর্শনার্থী তাকে দেখার সুযোগ পাবে জানিয়ে আইসিটি বিভাগের জনসংযোগ কর্মকর্তা আবু নাসের জানান, সবাই প্রশ্ন করার সুযোগ পাবে না, মোটামুটি ১০ থেকে ১৫টি প্রশ্ন নেবে সোফিয়া।

এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত থাকবেন; শেষ পর্বে সোফিয়ার নির্মাতা ডেভিড হ্যানস বক্তব্য দেবেন।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের পৃষ্ঠপোষকতায় এবং গ্রে অ্যাডভার্টাইজিং বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনায় রোবট সোফিয়া ঢাকায় এসেছে। 

গ্রে অ্যাডভার্টাইজিং বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা অংশীদার সৈয়দ গাউসুল আলম শাওন অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন।

গাউসুল আলম শাওন সাংবাদিকদের জানান, সোফিয়া ঢাকার একটি পাঁচ তারকা হোটেলে রয়েছে। আজ সারাদিন তার ইন্সটল কাজ করা হবে, আগামীকাল সকালে সোফিয়া অনুষ্ঠানস্থলে থাকবে।

আবু নাসের জানান, অনুষ্ঠান শেষে প্রস্তুতি নিয়ে রাতেই হংকংয়ের উদ্দেশে রওনা দেওয়ার কথা রয়েছে সোফিয়ার।

তাজাখবর২৪.কম: ঢাকা মঙ্গলবার ০৫ ডিসেম্বর ২০১৭, ২০ অগ্রাহায়ণ ১৪২৪


এই বিভাগের আরো সংবাদ

advertisement

 




                                     সম্পাদক: কায়সার হাসান
                    নির্বাহী সম্পাদক: মো: সাইফুল ইসলাম চৌধূরী
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল,সহকারি ব্যবস্থাপনা সম্পাদক: জাহানারা বেগম,
সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
এই ঠিকানা থেকে সম্পাদক কায়সার হাসান কর্তৃক প্রকাশিত।
কপিরাইটর্ ২০১৩: taazakhobor24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
ফোন: ০৮৮-০২-৫৭১৬০৭২০, মোবাইল: ০১৮১৮১২০৯০৮, ০১৯১২৪৬৩৪৭০, ০১৬৭২৩৭৭৬৬৬
ই-মেইল: taazakhobor24@gmail.com, facebook: taaza khobor

সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭