আপলোড তারিখ : 2017-12-05
কার্যকর হচ্ছে ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা
    কার্যকর হচ্ছে ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা, বস্টনের লোগান আন্তর্জাতিক বিমানবন্দরে নামা আন্তর্জাতিক ভ্রমণকারীরা (একটি বন্ধ দরজার কাঁচে প্রতিফলিত)। ফাইল ছবি: রয়টার্স তাজাখবর২৪.কম,আন্তর্জাতিক নিউজ ডেস্ক: মুসলমান সংখ্যাগরিষ্ঠ ছয় দেশের নাগরিকদের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের দেওয়া ভ্রমণ নিষেধাজ্ঞা পুরোপুরি কার্যকরের নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট।
৫ ডিসেম্বর সোমবার সুপ্রিম কোর্টের ৯ বিচারকের ৭জনই নিম্ন আদালতের সব ধরণের স্থগিতাদেশ মুলতুবি রেখে ভ্রমণ নিষেধাজ্ঞা পুরোপুরি কার্যকরে মত দেন বলে খবর বিবিসির।
এ নির্দেশের ফলে চাদ, ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইয়েমেনের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা বজায় থাকবে। দায়িত্ব নেওয়ার পর গত ২৪ সেপ্টেম্বর তৃতীয় দফা এ ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার সপ্তাহখানেক পরেই ট্রাম্পের প্রথম ভ্রমণ নিষেধাজ্ঞা জারির ঘোষণা আসে, তীব্র প্রতিবাদ ও আদালতের বাধায় ওই নিষেধাজ্ঞার সংশোধন করে মার্কিন প্রশাসন।

আইনী লড়াইয়ের মধ্যেই সেপ্টেম্বরে ট্রাম্পের দ্বিতীয় ভ্রমণ নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়, যা আদালতের বাধার কারণে পুরোপুরি কার্যকর করা যায় নি।

তৃতীয় ভ্রমণ নিষেধাজ্ঞায় মুসলিম সংখ্যাগরিষ্ঠ ছয় দেশের পাশাপাশি উত্তর কোরিয়া ও ভেনিজুয়েলার কিছু নাগরিকের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়। আগের নিষেধাজ্ঞাগুলোর মেয়াদ থাকলেও নতুন নিষেধাজ্ঞায় সময়ের সীমাবদ্ধতা রাখা হয়নি।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য কর্তৃপক্ষ ও মানবাধিকার গোষ্ঠীগুলো মুসলিম দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞার বিরোধিতা করে আদালতে যায়, তবে উত্তর কোরিয়া ও ভেনিজুয়েলার ওপর নিষেধাজ্ঞা নিয়ে তারা কোনো আপত্তি করেনি।
মানবাধিকার গোষ্ঠীগুলোর ভাষ্য, ট্রাম্পের এই নিষেধাজ্ঞা আদতে ‘মুসলিম ব্যান’, যা তার নির্বাচনী প্রতিশ্রুতি ছিল।

অন্যদিকে হোয়াইট হাউজ বলছে, মার্কিন নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতেই এই ভ্রমণ নিষেধাজ্ঞা পুরোপুরি কার্যকর করা জরুরি।

নিম্ন আদালতে ট্রাম্পের নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ এলেও আপিল আদালত নিষেধাজ্ঞা আংশিক কার্যকরে মত দেয়; যার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যায় ট্রাম্প প্রশাসন।
সোমবার রায়ের এক মন্তব্যে সুপ্রিম কোর্ট বলে, আপিল আদালতগুলো এই বিষয়ে ‘দ্রুত উপযুক্ত’ সিদ্ধান্ত নেবে বলেই তাদের প্রত্যাশা।

সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়া ও ভার্জিনিয়ার রিচমন্ডে চলতি সপ্তাহে ভ্রমণ নিষেধাজ্ঞার ওপর দেওয়া বিভিন্ন মামলার স্থগিতাদেশ নিয়ে আপিল শুনানি হওয়ার কথা; আপিল আদালতের রায় নিয়েও বিবদমান পক্ষগুলো পরে সুপ্রিম কোর্টে যাবে বলে ধারণা বিবিসির, সেখানেই এই আইনি লড়াই শেষ হবে।
তাজাখবর২৪.কম: ঢাকা মঙ্গলবার ০৫ ডিসেম্বর ২০১৭, ২০ অগ্রাহায়ণ ১৪২৪


এই বিভাগের আরো সংবাদ

advertisement

 




                                     সম্পাদক: কায়সার হাসান
                    নির্বাহী সম্পাদক: মো: সাইফুল ইসলাম চৌধূরী
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল,সহকারি ব্যবস্থাপনা সম্পাদক: জাহানারা বেগম,
সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
এই ঠিকানা থেকে সম্পাদক কায়সার হাসান কর্তৃক প্রকাশিত।
কপিরাইটর্ ২০১৩: taazakhobor24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
ফোন: ০৮৮-০২-৫৭১৬০৭২০, মোবাইল: ০১৮১৮১২০৯০৮, ০১৯১২৪৬৩৪৭০, ০১৬৭২৩৭৭৬৬৬
ই-মেইল: taazakhobor24@gmail.com, facebook: taaza khobor

সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭