আপলোড তারিখ : 2017-12-04
৫ কোটি টাকা দিলে জামিন বহাল এমপি শওকতের
৫ কোটি টাকা দিলে জামিন বহাল এমপি শওকতের-ফাইল ফটো- তাজাখবর২৪.কম,ঢাকা: দুই মাসের মধ্যে পাঁচ কাটি টাকা জমা দিলে তবেই জাতীয় পার্টির সংসদ সদস্য মো. শওকত চৌধুরীর জামিন বহাল থাকবে।
৪ ডিসেম্বর সোমবার তার জামিন প্রশ্নে হাই কোর্টের দেওয়া আদেশ সংশোধন করে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ বিচারকের আপিল বেঞ্চ এই সিদ্ধান্ত দেয়।
নিম্ন আদালতের দেওয়া জামিন টিকিয়ে রাখতে এই সংসদ সদস্যকে ২৫ কোটি টাকা জমা দেওয়ার শর্ত দিয়েছিল হাই কোর্ট। এর বিরুদ্ধে শওকত চৌধুরীর লিভ টু আপিলের নিষ্পত্তি করে আপিল বিভাগ এই রায় দিল।
আপিল বিভাগে নীলফামারী-৪ আসনের এমপি শওকতের পক্ষে শুনানি করেন আইনজীবী নুরুল ইসলাম সুজন। আর দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান। পরে খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, “আদালত দুই মাসের মধ্যে পাঁচ কাটি টাকা বাংলাদেশ কমার্স ব্যাংকে জমা দিতে বলেছে। তা না হলে জামিন বাতিল হবে।”
ঋণ জালিয়াতির অভিযোগে দুর্নীতি দমন কমিশন ২০১৬ সালের ৮ ও ১০ মে শওকত চৌধুরীসহ নয়জনের বিরুদ্ধে বংশাল থানায় দুটি মামলা করে। এর মধ্যে এক মামলায় ৯৩ কোটি ৩৬ লাখ ২০ হাজার ২১৩ টাকা এবং আরেক মামলায় ৮২ লাখ ৮৯ হাজার ৮১৫ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়।

মামলার অভিযোগে বলা হয়, শওকত চৌধুরী তিনটি কোম্পানির নামে ৩৪টি এলসি খুলে বাংলাদেশ কমার্স ব্যাংকের বংশাল শাখা থেকে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এমডি ড. আসাদুজ্জামান, বংশাল শাখার ম্যানেজার হাবিবুল গণিসহ আসামিদের সঙ্গে যোগসাজশে ওই অর্থ আত্মসাৎ করেন।

বর্তমানে ওই অর্থের পরিমাণ সুদে-আসলে বেড়ে ১৩৪ কোটি টাকায় দাঁড়িয়েছে বলে দাবি করেন কমার্স ব্যাংকের আইনজীবী সারোয়ার হোসেন।

এ দুই মামলায় গত বছর অগাস্টে হাই কোর্ট থেকে চার সপ্তাহের আগাম জামিন নেন শওকত চৌধুরী। পরে ঢাকার বিশেষ জজ আদালতে আত্মসমর্পণ করে আবারও জামিন পান।

এ অবস্থায় ওই দুই মামলার অপর দুই আসামি আসাদুজ্জামান ও হাবিবুল গণি জামিনের আবেদন করলে গত বছর ২৪ নভেম্বর তার শুনানিতে হাই কোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে রুল জারি করে। শওকতকে নিম্ন আদালতের দেওয়া জামিন কেন বাতিল করা হবে না, তা জানতে চাওয়া হয় ওই রুলে।

ওই রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে গত ২২ অক্টোবর বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাই কোর্ট বেঞ্চ শওকত চৌধুরীর জামিন বাঁচানোর জন্য ৫০ দিনের মধ্যে ২৫ কোটি টাকা বাংলাদেশ কমার্স ব্যাংকে জমা দেওয়ার শর্ত ঠিক করে রায় দেয়।

এরপর শওকতের আবেদনে আপিল বিভাগ হাই কোর্টের ওই রায়ের কার্যকরিতা স্থগিত করে তাকে আপিলের আবেদন (লিভ টু আপিল) করতে বলে। এর ধারাবাহিকতায় সোমবার সর্বোচ্চ আদালত হাই কোর্টের আদেশ সংশোধন করে জামিন বাঁচানোর নতুন শর্ত ঠিক করে দিল এমপি শওকতকে।


তাজাখবর২৪.কম: ঢাকা সোমবার ০৪ ডিসেম্বর ২০১৭, ২০ অগ্রাহায়ণ ১৪২৪


এই বিভাগের আরো সংবাদ

advertisement

 




                                     সম্পাদক: কায়সার হাসান
                    নির্বাহী সম্পাদক: মো: সাইফুল ইসলাম চৌধূরী
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল,সহকারি ব্যবস্থাপনা সম্পাদক: জাহানারা বেগম,
সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
এই ঠিকানা থেকে সম্পাদক কায়সার হাসান কর্তৃক প্রকাশিত।
কপিরাইটর্ ২০১৩: taazakhobor24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
ফোন: ০৮৮-০২-৫৭১৬০৭২০, মোবাইল: ০১৮১৮১২০৯০৮, ০১৯১২৪৬৩৪৭০, ০১৬৭২৩৭৭৬৬৬
ই-মেইল: taazakhobor24@gmail.com, facebook: taaza khobor

সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭