আপলোড তারিখ : 2017-12-02
‘রোহিঙ্গা নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে’
‘রোহিঙ্গা নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে’তাজাখবর২৪.কম,ঢাকা: রোহিঙ্গা নির্যাতন তদন্তে গঠিত নাগরিক কমিশন অভিযোগ করেছে,মিয়ানমারে নিপীড়নের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের দুঃখ-দুর্দশাকে পুঁজি করে মৌলবাদী সাম্প্রদায়িক শক্তি জাতীয় ও আন্তর্জাতিকভাবে ষড়যন্ত্র করছে।
১ ডিসেম্বর শুক্রবার ঢাকার মহাখালীতে কমিশনের কার্যালয়ে এক সভায় এ অভিযোগ করা হয়।
তাদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,“মৌলবাদীরা রোহিঙ্গা ক্যাম্পের দুর্দশা নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে বহুমাত্রিক চক্রান্ত করছে। রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে ফিরিয়ে দিতে বাংলাদেশ ও মিয়ানমার সরকার যখন নানা পদক্ষেপ নিচ্ছে, তখন মৌলবাদীদের এসব কার্যক্রম রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়াকে দুরূহ করে তুলবে।
“দেশের ভেতরে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি করতে ষড়যন্ত্র চলছে। অত্যন্ত স্পর্শকাতর এই ইস্যুটিকে আমাদের এমন কিছু করা উচিৎ হবে না, যেন রোহিঙ্গা প্রত্যাবাসন বিলম্বিত হয় কিংবা বার্মা নতুন কোনো অজুহাত সৃষ্টি করতে পারে।”
‘বার্মায় গণহত্যা ও সন্ত্রাস তদন্তে নাগরিক কমিশনের’ চেয়ারম্যান বিচারপতি শামসুল হুদার সভাপতিত্বে সভায় সদস্য বিচারপতি কাজী এবাদুল হক, বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী, ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আবদুর রশীদ, মুক্তিযোদ্ধা সাহাবউদ্দিন আহমেদ (বীরউত্তম), মানবাধিকারকর্মী অ্যারোমা দত্তসহ অন্যরা উপস্থিত ছিলেন। সভায় কমিশনের সদস্যরা গত ২১-২২ অক্টোবর কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের অভিজ্ঞতা বর্ণনা করেন। সভায় জানানো হয়, গত এক মাসে রোহিঙ্গা গণহত্যার সাক্ষী ও ভুক্তভোগী ১৬০০ রোহিঙ্গার জবানবন্দি নথিবদ্ধ করা হয়েছে।
রোহিঙ্গাদের স্বদেশ প্রত্যাবর্তনের লক্ষ্যে ২৫ নভেম্বর বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সম্মতিপত্র সই হওয়াকে ইতিবাচক হিসেবে দেখছে কমিশন।

তারা বলছে, “এটি রোহিঙ্গা সমস্যা নিরসনের প্রাথমিক পদক্ষেপ। কমিশন মনে করে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘে প্রদত্ত রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে যে ৫ দফা প্রস্তাব পেশ করেছেন, সেটি কার্যকর করতে হলে বার্মার সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা চালাতে হবে, বৃদ্ধি করতে হবে আন্তর্জাতিক চাপ।”

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে বাংলাদেশে লাখ লাখ রোহিঙ্গার পালিয়ে আসার প্রেক্ষাপটে গত ১১ অক্টোবর এই নাগরিক তদন্ত কমিশন গঠিত হয়।

তাজাখবর২৪.কম: ঢাকা শনিবার ০২ ডিসেম্বর ২০১৭, ১৮ অগ্রাহায়ণ ১৪২৪


এই বিভাগের আরো সংবাদ

advertisement

 




                                     সম্পাদক: কায়সার হাসান
                    নির্বাহী সম্পাদক: মো: সাইফুল ইসলাম চৌধূরী
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল,সহকারি ব্যবস্থাপনা সম্পাদক: জাহানারা বেগম,
সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
এই ঠিকানা থেকে সম্পাদক কায়সার হাসান কর্তৃক প্রকাশিত।
কপিরাইটর্ ২০১৩: taazakhobor24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
ফোন: ০৮৮-০২-৫৭১৬০৭২০, মোবাইল: ০১৮১৮১২০৯০৮, ০১৯১২৪৬৩৪৭০, ০১৬৭২৩৭৭৬৬৬
ই-মেইল: taazakhobor24@gmail.com, facebook: taaza khobor

সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭