আপলোড তারিখ : 2017-10-09
শেরপুরের সীমান্তে আবারো বন্যহাতির মৃতদেহ উদ্ধার
শেরপুরের সীমান্তে আবারো বন্যহাতির মৃতদেহ উদ্ধাররমেশ সরকার,তাজাখবর২৪.কম,শ্রীবরদী থেকে: শেরপুরের শ্রীবরদী উপজেলার ভারতীয় সীমান্তবর্তী রানী শিমুল ইউনিয়নের নেপালের টিলার মাতাবের ঘোছা এলাকা থেকে একদিনের ব্যবধানে ৮ অক্টোবর রোববার সকালে আরো একটি স্ত্রী বন্যহাতির মৃত দেহ উদ্ধার করা হয়েছে। বর্তমানে রোপা আমন ধানের থোর দেখা দিয়েছে। ধানক্ষেত বন্যহাতির কবল থেকে রক্ষা করার জন্য গ্রামবাসিরা রাতে দল বেঁধে জেনারেটর দিয়ে বিদ্যুৎ উৎপন্ন করে পাহাড়া দিচ্ছেন বেশ কিছুদিন থেকে। বনবিভাগের ধারণা জেনারেটরের বৈদ্যতিক শকের মাধ্যমে হাতিটির মৃত্যু হয়েছে। মৃত হাতির কানের পাশে কাটা দাগ রয়েছে। প্রাণি সম্পদ বিভাগের কর্মকর্তা ফরেনসিক পরীক্ষার জন্য হাতিটির শরীরের বিভিন্ন অংশ সংগ্রহ করেছে। পরে মৃতদেহটি ঘটনাস্থলেই মাটি চাপা দেয়া হয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে বন বিভাগের একটি সূত্র জানিয়েছে, বর্তমানে একটি মহল ধান রক্ষার্থে বন্যহাতি নিধন শুরু করেছে।
এলাকাবাসী জানায়, রোববার সকালে বালিজুরি রেঞ্জ অফিসের উত্তরপাশে নেপালের টিলার মাতাবের ঘোছা এলাকায় হাতিটির মৃতদেহ পড়ে থাকতে দেখে স্থানীয় বন বিভাগকে খরব দেয়া হয়। তারা জানায়, ভারত সীমান্তের কাটা তার ছিড়ে আহত হয়ে প্রবেশ করার পর হাতিটির মৃত্যু হয়েছে।
উপজেলা প্রাণি সম্পদ দফতরের ভেটেনারী সার্জন মেহেদী হাসান জানান, মৃত হাতিটি বয়স আনুমানিক ১০ থেকে ১৫ বছর হবে। ফরেনসিক পরীক্ষার জন্য হাতিটির দেহের অভ্যন্তরের বিভিন্ন অঙ্গ প্রতঙ্গের নমুনা সংগ্রহ করা হয়েছে। ময়না তদন্ত না হওয়া পর্যন্ত কিছু বলা যাচ্ছে না। শ্রীবরদী থানার এসআই আনোয়ার হোসেন ঘটনাস্থল পরিদর্শণ করেছে।
বালিজুরি রেঞ্জ কর্মকর্তা তরিকুল ইসলাম জানান, ধারনা করা হচ্ছে জেনারটরের বিদ্যুতে বিদ্যুতায়িত হয়ে  হাতিটির মৃত্যু হয়েছে। তিনি আরো জানান, হাতি মারার কোন বিধান না থাকায় এবং কোন প্রকার ঝামেলা না করার জন্য স্থানীয় ভেটেনারী সার্জন দিয়ে পরীক্ষা করে ভিন্ন কারণ দেখানো হয়। তবে এ ব্যাপারে থানায় অজ্ঞাত নামে সাধারন ডায়েরী করার প্রস্তুতি চলছে।
উল্লেখ্য গত শুক্রবার রাতে একটি পুরুষ হাতিসহ গত এক বছরে এ সীমান্তে ৬ টি বন্যহাতির মৃত্যু হয়েছে।

তাজাখবর২৪.কম: ঢাকা সোমবার ০৯ অক্টোবর ২০১৭, ২৪ আর্শ্বিন ১৪২৪


এই বিভাগের আরো সংবাদ

advertisement

 




                                     সম্পাদক : কায়সার হাসান
নির্বাহী সম্পাদক: মো: সাইফুল ইসলাম চৌধূরী, সহকারি সম্পাদক: জহির হাসান।
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়:  মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০। 
এই ঠিকানা থেকে সম্পাদক কায়সার হাসান কর্তৃক প্রকাশিত। 
কপিরাইটর্ ২০১৩ : taazakhobor24.com এর সকল স্বত্ব সংরক্ষিত। 
ফোন: ০৮৮-০২-৫৭১৬০৭২০, মোবাইল : ০১৮১৮১২০৯০৮, ০১৯১২৪৬৩৪৭০, ০১৬৭২৩৭৭৬৬৬
ই-মেইল : taazakhobor24@gmail.com, facebook: taaza khobor

রবিবার, ২২ অক্টোবর, ২০১৭