শুক্রবার ২৯ মার্চ ২০২৪

নদী ভাঙ্গন প্রতিরোধ ও বাঁধ নির্মানের দাবীতে মানববন্ধন
প্রকাশ: সোমবার, ২৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম | অনলাইন সংস্করণ
নদী ভাঙ্গন প্রতিরোধ ও বাঁধ নির্মানের দাবীতে মানববন্ধন

নদী ভাঙ্গন প্রতিরোধ ও বাঁধ নির্মানের দাবীতে মানববন্ধন

এইচ.এম.সারওয়ার রফিক,তাজাখবর২৪.কম,চাঁপাইনবাবগঞ্জ : বরাবরের মতো এবারো চাঁপাইনবাবগঞ্জের সদর ও শিবগঞ্জ উপজেলায় পদ্মা নদীতে ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। তবে এবার পদ্মা নদীতে বন্যার পানি বাড়তে থাকার শুরুতেই নদী ভাঙ্গন শুরু হয়। কয়েকদিন থেকে পাকা ইউনিয়নের নদী তীরের হোলদিবোনা,১০ রশিয়া থেকে দক্ষিণপাকা গ্রাম পর্যন্ত আড়াই কিলোমিটার ব্যাপী এলাকার প্রায় ৫০ টি পরিবারের বাড়ি-ঘর ও বসতভিটাসহ গাছপালা নদী ভাঙ্গনে নদী গর্ভে বিলীন হয়ে গেছে। সদর উপজেলার চরবাগডাঙ্গা ও শাহজাহানপুর ইউনিয়নের কয়েকটি এলাকায় নদী ভাঙ্গন শুরু হয় দুসপ্তাহ আগে থেকে। শিবগঞ্জ উপজেলার পাকা ইউনিয়নের হোলদিবোনা,১০ রশিয়া থেকে দক্ষিণপাকা এলাকার পাশাপাশি চরলক্ষিপুর গ্রামের পশ্চিম দিক থেকে শুরু হয়েছে নদীভাঙ্গন। ভারতের ফারাক্কা বাধের অসময়ে অতিরিক্ত পানি প্রবাহের কারনে দেখা দিয়েছে এমন বিপর্যয়। গত দুই সপ্তাহে পদ্মায় পানি বৃদ্ধি পেয়েছে সাড়ে ৪ মিটার। ফলে সদর ও শিবগঞ্জ উপজেলার শতাধিক ঘরবাড়ী আর ফসলী জমি তলিয়ে গেছে পদ্মা নদীগর্ভে। আশংকা দেখা দিয়েছে বাংলাদেশের অনেক ভূখন্ড ও বসত ভিটাসহ আবাদি জমি হারানোর।
শনিবার সকালে চর পাঁকা হোলদিবোনা এলাকায় পদ্মা নদী পাড়ে নদী ভাঙ্গন প্রতিরোধে ব্যবস্থা গ্রহনের দাবীতে মানববন্ধন ও গণস্বাক্ষর সংগ্রহ করেছে স্থানীয় একটি স্বেচ্ছাসেবী সংগঠন,সুশীল সমাজ ও জন প্রতিনিধিরাসহ এলাকাবাসী। শিবগঞ্জ উপজেলায় পদ্মা বিধৌত এলাকায় মিবগঞ্জ উপজেলার পাঁকা, উজিরপুর ও দুর্লভপুর ইউনিয়নে প্রতি বছরই নদী ভাঙ্গন দেখা যায়। নদী গর্ভে বিলীন হয় সরকারি বেসরকারি কাঁচা পাকা স্থাপনা, ভিটা ও বাড়ী, আবাদি জমি, বাগান, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান, স্বাস্থ্যকেন্দ্র সহ কবরস্থান। শিবগঞ্জ পল্লী সামাজিক উন্নয়ন সংস্থার সভাপতি আশফাকুর রহমান রাসেল ও স্থানীয় জনপ্রতিনিধিরা জানান,বর্তমানে পদ্মা পাড়ের প্রায় ২০ হাজার পরিবার, ৩০ টি শিক্ষাপ্রতিষ্ঠান, ৭০ টি মসজিদ, ৫ টি হাটবাজার, ৫ টি বিজিবি ক্যাম্প, ৭ টি মন্দির, ৩ টি বন্যা আশ্রয় কেন্দ্র, ২ টি স্বাস্থ্য কমপ্লেক্স, একটি মোবাইল টাওয়ার সহ আরো সরকারি বেসরকারি স্থাপনা ভয়াবহ হুমকির মুখে রয়েছে। নদী ভাঙ্গনে সর্বস্ব হারিয়ে অতিদরিদ্ররা মানবেতর জীবন যাপন করছেন। মানববন্ধন ও গণস্বাক্ষর সংগ্রহ উপলক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন শিবগঞ্জ পল্লী সামাজিক উন্নয়ন সংস্থার সভাপতি আশফাকুর রহমান রাসেল। সভায় অন্যান্যে মধ্যে বক্তব্য রাখেন হোসেনুল হায়দার বাবু, উজিরপুর ইউপি চেয়ারম্যান ফয়েজ উদ্দিন,শিক্ষক গোলাম রাব্বানী প্রমূখ।
বক্তারা নদী ভাঙ্গন প্রতিরোধে সরকারের সংশ্লিস্টদের সরেজমিন পরিদর্শন করে ব্যবস্থা গ্রহনের দাবী জানান। বক্তারা আরো বলেন এলাকাবাসীর পক্ষ থেকে এর আগে শিবগঞ্জ উপজেলা প্রশাসনের কাছে আবেদন করলেও প্রায় তিন মাসে কোন পদক্ষেপ নেয়া হয়নি,পদ্মা বিধৌত এলাকার হতভাগ্য ও বঞ্চিতদের মৌলিক অধিকার আদায়ের দাবীকে ত্বরান্বিত করতে সবার সাহায্য সহানুভূতি প্রয়োজন,এই এলাকায় বাঁধ নির্মাণ করা আবশ্যক। বাঁধ হলেই পদ্মাচর একটি উন্নত এলাকায় রূপান্তরিত হবে। সীমান্ত এলাকায় অপরাধ ও চোরাচালান তৎপরতা কমবে। অন্তত হাজার হাজার মানুষের নিরাপদ বাসস্থান হবে।
দ্রুত নদী তীর সংরক্ষন বাঁধ নির্মান না হলে পাকা,দূর্লভপুর,উজিরপুর চরবাগডাঙ্গা ও শাহজাহানপুর ইউনিয়নের কয়েকটি এলাকা অচিরেই হারিয়ে যাবে পদ্মার করাল গ্রাসে।

তাজাখবর২৪.কম: ঢাকা সোমবার ২৪ জুলাই ২০১৭,০৯ শ্রাবণ ১৪২৪

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
ফোন: ০৮৮-০২-৫৭১৬০৭২০, মোবাইল: ০১৮১৮১২০৯০৮, ই-মেইল: [email protected], [email protected]
সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
🔝