মঙ্গলবার ২৫ জুন ২০২৪

ঢাকায় ওপর দিয়ে বয়ে গেল কালবৈশাখী ঝড়, তুমুল বৃষ্টি
প্রকাশ: মঙ্গলবার, ২৩ মে, ২০২৩, ১২:০০ এএম | অনলাইন সংস্করণ
 ঢাকায় ওপর দিয়ে বয়ে গেল কালবৈশাখী ঝড়, তুমুল বৃষ্টি-ফাইল ফটো-

ঢাকায় ওপর দিয়ে বয়ে গেল কালবৈশাখী ঝড়, তুমুল বৃষ্টি-ফাইল ফটো-

তাজাখবর২৪.কম,ঢাকা: রাজধানী ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকার ওপর দিয়ে বয়ে যাওয়া ঝড়ের সর্বোচ্চ গতি ঘণ্টায় ১০২ কিলোমিটার রেকর্ড করা হয়েছে। ২৩ মে মঙ্গলবার বিকেল ৫টার দিকে ঢাকার বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে কালবৈশাখী ঝড় বয়ে যায়। এরপর পৌনে ৬টার দিকে নামে তুমুল বৃষ্টি। রাত ৯টায এ প্রতিবেদন লেখা পর্যন্ত থেমে থেমে বৃষ্টি হচ্ছিল। ঝড়-বৃষ্টির কারণে গরম কমে স্বস্তি ফিরেছে নগরজীবনে।
 
মঙ্গলবার সকাল থেকে ঢাকার আকাশে মেঘের আনাগোনা ছিল। সঙ্গে ছিল ভ‌্যাপসা গরমের অস্বস্তি। বিকেলের দিকে আকাশ কালো মেঘে ছেঁয়ে যা। শুরু হয় কালবৈশাখী। এরপর নামে তুমুল বৃষ্টি। রাত ৯টা পর্যন্ত ঢাকায় ২০ মিলিমিটারের মতো বৃষ্টি হয়েছে। ঝড়-বৃষ্টির এ প্রবণতা আগামী দুদিন অব‌্যাহত থাকতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদ ওমর ফারুক সাংবাদকদের জানান, মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

খুলনা বিভাগসহ রাজশাহী, পাবনা, মাদারীপুর ও মৌলভীবাজার জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত হতে পারে বলেও জানান তিনি। আগামী দুদিন বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে জানিয়ে তিনি আরও বলেন, ‘আগামী পাঁচদিনে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা আরও বাড়তে পারে।’

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। খুলনা, যশোর ও চুয়াডাঙ্গায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

সারাদেশেই মঙ্গলবার বৃষ্টি বেড়েছে। সব বিভাগেই বৃষ্টি হয়েছে। এসময়ে সবচেয়ে বেশি ৪২ মিলিমিটার বৃষ্টি হয়েছে কুষ্টিয়ার কুমারখালীতে। ঢাকায় রাত ৯টা পর্যন্ত ২০ মিলিমিটারের মতো বৃষ্টি হয়েছে।

অন‌্যদিকে মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে দিনগত রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে দমকা বা ঝোড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নৌবন্দরগুলোকে ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যান্য অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা বা ঝোড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নৌবন্দরগুলোকে ১ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

তাজাখবর২৪.কম: মঙ্গলবার, ২৩ মে ২০২৩, ৯ জ্যৈষ্ঠ ১৪৩০,২ জিলক্বদ ১৪৪৪




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: এ্যাডভোকেট শাহিদা রহমান রিংকু, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
বার্তা ও বাণিজ্যক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
ফোন: ০৮৮-০২-৫৭১৬০৭২০, মোবাইল: ০১৭৫৫৩৭৬১৭৮,০১৮১৮১২০৯০৮, ই-মেইল: [email protected], [email protected]
সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: এ্যাডভোকেট শাহিদা রহমান রিংকু, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
বার্তা ও বাণিজ্যক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
🔝